শনিবার, ১ অক্টোবর, ২০১৬

সৌম্যদীপ রায়



ঘুমোতে যাওয়ার গল্প
সৌম্যদীপ রায়


শুতে শুতে রোজ রাত একটা
ঘুম আসতে আসতে তারপর রাত দুটো
স্বপ্ন আসতে আসতে ভোর ভোর হয়ে যায় প্রায়

এইভাবেই বাতাসিয়া লুপ ঘুরে আসে
আমার ছোট্ট টয় ট্রেন প্রত্যহ

লাল মাফলার আর আমি
গলা জড়াজড়ি করে হেঁটেই চলি
কত গল্প, কত আড্ডা ও এক প্যাকেট চিনেবাদাম

তোমরা কি কোনোদিন রাত জেগেছ?
দেখবে,
যাদের গল্প শুনতে চাইছো
সবাই ম্যালের বইয়ের দোকানে টিনটিন কিনছে
আইস্ক্রীম আর পোকালাগা দাঁতের একটা রোমহর্ষক কাহিনী

ভোর হলেই আমার ঘরের জানালা দিয়ে আদর রোদ আসে
বিছানাপত্র জেগে উঠলেও
গেরস্থালী আলো করা স্বপ্নঘোর
আমার পাশেই ঘুমিয়ে থাকে
তার করুণ আদল দেখে আমি ডেকে উঠতে পারিনা

আমি যে সকাল দেখিনি অনেকদিন
সেটাই একটা নেশা হয়ে দাঁড়িয়েছে এখন
আর আমি কিছুতেই ঘুমোতে যেতে পারিনা
যখনতখন ইচ্ছেমতন।







এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন