বুধবার, ২ মার্চ, ২০১৬

রানা পাল



দিন কাল 
রানা পাল



ইদানিং প্রায়ই আমার মা মুখ ফস্‌কে বলে ফেলেন,
যা দিন কাল পড়েছে, দু-একটা মিথ্যে বললে কিছু হয়না,
একটু আধটু ছল্লি বল্লি করতেই হয়,
ওপরওয়ালাকে তেল না দিলে কি ওপরে ওঠা যায় ?

এ সবের একটাও মা আমায় শেখায়নি,
আমি কি করে পারব,
এ জীবনে আমার আর ওপরে ওঠা হল না।

প্রান্তর জোড়া রোদ্দুর পেরিয়ে
একলা গাছের ছায়ায় বসতে চেয়েছি কেবল,
দু চোখ ভরে ছুঁতে চেয়েছি
নরম শিউলি ভোর,
কান্না ভেজা মানুষটির কাঁধে
রাখতে চেয়েছি আন্তরিক হাত,
এর পর তো শুধু নুন ভাত,
আমার সঙ্গে থাকবে তো তুমি মা ?

মেয়ে বলল, তুমি গরীব,
বাবা তুমি স্বীকার কর তুমি গরীব,
বাড়িতে একটা প্রপার সাউন্ড সিস্টেম নেই,
গান শুনতে পারি না।

আমি তো ওকে শেখাইনি এসব কথা,
ও কিন্তু অপ্রিয় কথা উগরে দিতে শিখে গেছে,
স্থান কাল পাত্রের থোড়াই পরোয়া।

মেয়ে আমার সত্যি বড় হল?
নতুন সময়, নতুন প্রজন্ম,
সত্যি ওরা এগিয়ে যাচ্ছে বুঝি?
কোন দিকে?











এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন