বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০১৫

অপরাহ্ণ সুসমিতো



একটি কাব্য নাটিকার শুভ মহরত
অপরাহ্ণ সুসমিতো



হ্যামলেট :
তোমার সাথে আজ সারাদিন রোদ বৃষ্টি শাখা
দূরে দূরে মেঘের সাথে হাওয়ায় মিলন মাখা ।


ওফেলিয়া :
মেঘদূত এসে করবী করেছে দেখো । আজ কোনো কাজে মন নেই কেন? পড়তে ইচ্ছা করছে না? শেখো । টেবিলে জমে আছে সোনার তরী । স্নান ঘরে তোমার স্পর্শ মাখা কস্তুরী । জানালা গলে মেঘ এসে পড়লো সে কি? আমার ভিনদেশী কালিদাস শুনতে কি পাও দ্রিমিকি?


হ্যামলেট :
জানি গো জানি সুযোগ পেলেই ডাকাবুকো সৃষ্টি । তুলতুলে মেঘ পেলে পিষে করবে অমল বৃষ্টি । ঝরবে আমাদের কাননে । আমি শ্রাবণধারা বলে বলে খালি পায়ে স্মরণে । ফোটাবো কুসুম কলি । আঙ্গুলের ডগায় তুলে নেবো স্মৃতির অলি । কাঁচের জানালায় ভেজা হাতে তোমার নাম মিলিয়ে, প্রতিধ্বনি করে বলবো : কার সম্পদ কাকে দিলে বিলিয়ে ?


ওফেলিয়া :
থাকবে বুঝি মনে ? কেউ একজন ভেজার অপেক্ষায় বুঝি মরণে? নিজের ঘরের সামনে তোমার গ্রীবার সীমানা ভাসে,তোমার অপার আঙ্গিনায়হাসে । চেনা আকাশে অচেনা ছায়াপ থকে ডাকে । এ শহরের পথে পথে তোমার পথের শাখে ।


হ্যামলেট :
ইশ রেণু তুলবে আমার ভ্রমর ! পারবে সামাল দিতে আমাকে বাকী জীবনের সমর? সমস্ত জীবন জমিয়ে রেখেছি, তোমার রেণু আমি অবিরাম মেখেছি ।










এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন