শুক্রবার, ১ জুলাই, ২০১৬

ঈপ্সিতা মন্ডল




মাটির টানে

ঈপ্সিতা মন্ডল




বাদল ঝরা দিনের শেষে মেঘবালিকা এসে,

বললে আমার কানে কানে, বললে আমায় হেসে,

`আসো যদি আমার সাথে ওই পাহাড়ের চূড়ায়,

তোমায় নিয়ে উধাও হব পাগল মেঘের ভেলায়;

রামধনুকের সিঁড়ি বেয়ে উঠতে উঠতে শেষে,

হাজির হব আমরা দু'জন ইন্দ্রদেবের দেশে;

শোক-দুঃখ-আঘাত-ব্যথা নেই তো সেথায় কিছু,

সারাটা দিন কাটিয়ে দেব মেঘের পিছু পিছু !

সূর্যদেবের রথে চড়ে ঘুরব সারা আকাশ;

কিংবা নেব মনের সুখে পারিজাতের সুবাস ।

তোমার তরে নদির তীরে রইব অপেক্ষায়, –

পক্ষীরাজে উডিয়ে নেব একটি লহমায় !'

মেঘবালিকার কথা শুনে সইল না আর তর, –

রাঙামাটির পথটি বেয়ে চললেম নদী-চর । ।।




গোধূলিবেলার আকাশ তখন খেলছে রাঙা সিঁদুর; –

এমন সময় শুনতে পেলেম করুণ বাঁশির সুর !

সে যে আমার রাখাল ছেলে – ডাক দিয়েছে আমায় , –

তারে ছেড়ে যাচ্ছি আমি কোন সে সুখের আশায় ?

সেই তো আমার ইন্দ্রধনু , সেই তো আমার পারিজাত,

তারই স্পর্শে ভুলব সকল শোক-দুঃখ-আঘাত;

তার মধুর হাসি ভাসাবে মোর জগৎ-পারাবার,

তার বাঁশির সুরে দেব পাড়ি তিন-ভুবনের-পার !

ছুটব দু'জন হাওয়ার সাথে তেপান্তরের মাঠে;

সাঁঝের বেলা কাটবে মোদের কাজ্‌লাদিঘির ঘাটে; –

কাজ্‌লাদিঘির কালো জলে দেবে তখন ধরা,

স্বর্গলোকে আছে যত চন্দ্র-গ্রহ-তারা ! ।।
















এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন