সোমবার, ১ আগস্ট, ২০১৬

অনুপ দেবনাথ



সৌদামিনী 
অনুপ দেবনাথ 



তোমাকে আমি এণাক্ষী বলে ডাকতাম,
মীনাক্ষী, মৃগনয়না, মদিরেক্ষণা ও বলেছি কতবার,
মনে ও নেই সব।
তোমার চোখ আমার সবচেয়ে প্রিয়,
চোখেই যে সব বলে দাও।

গঙ্গার ঘাটে সেদিন বসেছি দুজনায়,
আকাশ রাঙ্গিয়ে ধীরে নামছে সন্ধ্যা।
দু পাড়ে জ্বলে উঠছে আলো,
ছোট ছিপ নৌকোগুলো হঠাৎ অন্ধকার।
কথা কইছিলে না তুমি।
নদীর কথা শুনছিলে?
ছলাৎ ছল, ছলাৎ ছল।
অপাঙ্গে দেখছি তোমায়,
কি রূপ, কি রূপ।
আলো ছায়ার, আঁধার মায়ায়,
মেয়েরা অলোকসুন্দরী হয়ে যায়।

বেশ ক্ষিদে পেয়েছিল।
দুটো ডিম টোস্ট কেনা গেল।
নদীর ধারে বসে রইলে তুমি ঠায়,
জলের দিকে অপলক।
এসে যেই না বসেছি তোমার পাশে,
অমনি শীর্ণ হাত বাড়িয়ে,
খাবার চাইল একটি বাচ্চা ছেলে।
তোমার চোখে তাকালাম,
সে চোখে প্রশ্রয়।
একটা টোস্ট দিয়ে বললাম, যাঃ
নড়লো না ছেলেটি,
পাশে এসে দাঁড়ালো তার বোন,
এ তো মহা মুশকিল. . .।
তুমি স্থির তাকিয়ে আমার দিকে,
বাকি টোস্টটাও দিলাম অগত্যা।
তাকিয়ে দেখি সুহাস তোমার চোখ,
তাতে খেলে যাচ্ছে বিদ্যুৎ।
সৌদামিনীর সে মায়ায়,
আমি আজও পুড়ে যাই।
ভালোবাসা অঞ্জন ঘন সে চোখ,
দেখতে পাই আমি আজও।

তারপর?
ভালোবাসা পেয়েও ক্ষিদে নিয়ে ভাববো, এমন অনভিজাত আমি নই।

ও হ্যাঁ, বলা হয়নি।
অন্য নামে তাকে আর ডাকিনি,
ডেকেছি সৌদামিনী।







এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন