সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭

পিয়ালী বসু ঘোষ



জানালা
পিয়ালী বসু ঘোষ



ছোট্ট একটা জানলা ছিল তোমার
ছদ্মবেশী অতিথি আমি
চোখ রাখতাম মাঝে সাঝে ...

তোমাদের জ্যোৎস্নার মতো প্রেম আমার লাগোয়া ঘরে আলো হয়ে ফুটতো
তুমি বললে সে নাকি আমার দিনগত সাফল্যের ব্যর্থ সাশ্রয় ....

আলোর ডুবসাঁতারে ঝলসে গেলো চোখ
আমার খেলার পুতুল টা বললো " মা,নিভিয়ে দেব আলো.....?"

আমি দুহাতে জানলাটা বন্ধ করে দিলাম
যেভাবে আমার মৃত বাবার স্থির চোখের পাতা দুটো আমার তির তির করে কাঁপা আঙুলে বন্ধ করে দিয়েছিলাম ....

একটা গোটা দুপুর দাঁড়িয়ে রইলো ঠায় গত জন্মের ওপারে
বৃষ্টি এসে বললো" সহমরণে যাবে ?"
বললাম ,আমার তো হিমঘরেই বাস
চৌকাঠ মাড়িয়ে চিতায় উঠব কি করে ....

তার'চে শূন্যতায় কান পেতে আমার হৈমন্তী স্মৃতিকথার পান্ডুলিপিটা
ওই ফ্রেমবিহীন জানলায় রেখে
পুড়িয়ে দিলাম অনন্ত সর্বনাশ

চুপিসারে নিভে গেলো জমানো দীর্ঘশ্বাস ...

এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন