সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭

প্রণমিতা মুখার্জি



প্রাণ
প্রণমিতা মুখার্জি


ঝরা পাতা উড়ে যায় নীল আকাশের বুকে,
শুন্যস্থান পূরণ করতে আসে
ঘূর্ণি হাওয়া পৃথিবীর বুকে।

আকাশ বলে ঝরা পাতা
তুমি লেখো তোমার কথা এই নীলিমায়।
পাতা বলে আমার কথা আছে লুকায়ে
সেই বিধাতার কোলে।

বিধাতা বলে সে যে সব স্মৃতি
হাওয়ায় মিশে যাওয়া
তাকে কেমন করে
আর ফিরে পাওয়া?

ঝরা পাতা বলে
দেখো দেখো চেয়ে
সবুজ কচি পাতা
কেমন আছে যে ঝুলে
ঠিক তেমনি করে
তোমার কোলে।

বিধাতা বলে
নূতনের জয়
পুরোনোকে বিদায়
তাই তুমি ফিরে যাও আকাশের কোলে
অন্য দুনিয়ায়।

ঝরা পাতা বলে
স্মৃতি র হাত ধরে
অতীতই বর্তমান।
কান পেতে শোনো সবুজ পাতা কয়
সে আমারই উত্তরসূরী।

বিধাতা বলে ঝরা পাতা তোমারই জয়,
কিশলয়ের শিরায় শিরায় তোমারই প্রতিধ্বনি।

আকাশ বলে ঝরা পাতা
তুমি অনন্ত, তোমার সুরের ঝংকারে
কথা বলে জগৎ সংসার অবিরত।

ঝরা পাতা হেসে বলে
আমি চিরসবুজ
নূতন সৃষ্টির খোঁজে আমার হয় রূপ পরিবর্তন
আমি চিরদিনের

আমার যে নেই বিনাশ।।ঝরা পাতা উড়ে যায় নীল আকাশের বুকে, 
শুন্যস্থান পূরণ করতে আসে 
ঘূর্ণি হাওয়া পৃথিবীর বুকে। 

আকাশ বলে ঝরা পাতা 
তুমি লেখো তোমার কথা এই নীলিমায়। 
পাতা বলে আমার কথা আছে লুকায়ে 
সেই বিধাতার কোলে। 

বিধাতা বলে সে যে সব স্মৃতি 
হাওয়ায় মিশে যাওয়া 
তাকে কেমন করে 
আর ফিরে পাওয়া? 

ঝরা পাতা বলে 
দেখো দেখো চেয়ে 
সবুজ কচি পাতা 
কেমন আছে যে ঝুলে 
ঠিক তেমনি করে 
তোমার কোলে। 

বিধাতা বলে 
নূতনের জয় 
পুরোনোকে বিদায় 
তাই তুমি ফিরে যাও আকাশের কোলে 
অন্য দুনিয়ায়। 

ঝরা পাতা বলে 
স্মৃতির হাত ধরে 
অতীতই বর্তমান। 
কান পেতে শোনো সবুজ পাতা কয় 
সে আমারি উত্তরসূরী। 

বিধাতা বলে ঝরা পাতা তোমারি জয়, 
কিশলয়ের শিরায় শিরায় তোমারি প্রতিধ্বনি। 

আকাশ বলে ঝরা পাতা 
তুমি অনন্ত, তোমার সুরের ঝংকারে 
কথা বলে জগৎ সংসার অবিরত। 

ঝরা পাতা হেসে বলে 
আমি চিরসবুজ 
নূতন সৃষ্টির খোঁজে আমার হয় রূপ পরিবর্তন 
আমি চিরদিনের 
আমার যে নেই বিনাশ।।


এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন