রবিবার, ১ মার্চ, ২০১৫

শঙ্কর বন্দ্যোপাধ্যায়



ভাষা দিবসের গান 
শঙ্কর বন্দ্যোপাধ্যায়



বাংলার মাটি এতো লাল কেন কেউ কি তা জানো
ইতিহাস জানে কিছু তাজা খুন রয়েছে মেশানো
রক্ত-আখরে তাতে লেখা আছে কিছু কলতান
এ মাটি আমার প্রেম, এ ভাষা আমার সম্মান......


এমন হরিৎ কেন বাংলার সব তৃণভূমি
সবুজ হয়েছি আমি, সবুজ সবুজ হলে তুমি
এ মাটি এখনো গায় সবুজ প্রাণের জয়গান
এ মাটি আমার প্রেম, এ ভাষা আমার সম্মান......


এখনো লালন শুনে হৃদয়ে বৃষ্টিধারা ঝরে
এখনো আকুল হলে রবীন্দ্রনাথ মনে পড়ে
এ মাটি দেখলে দেখি সালামের বিদ্রোহী জান
এ মাটি আমার প্রেম, এ ভাষা আমার সম্মান......


কেন এ মাটির বুকে নদীরাও এতো গান গায়
কেন এ মাটির ঘ্রাণ বিক্ষত জীবন জুড়ায়
এই মাটি আজও দেয় সোনারঙ পৌষালী ধান
এ মাটি আমার প্রেম, এ ভাষা আমার সম্মান......


এ মাটিতে শুয়ে আছে আজও সেই সব চেনা মুখ
বাংলা কাঁদলে জেনো সেদিন এ মাটির অসুখ
মাটির আব্রু কাড়ে কিছু বোকা কিছু শয়তান
এ মাটি আমার প্রেম, এ ভাষা আমার সম্মান......






এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন