শুক্রবার, ১ জানুয়ারী, ২০১৬

পুণ্যশ্লোক দাশগুপ্ত








দীপান্বিতার ছোট্ট প্রেম
পুণ্যশ্লোক দাশগুপ্ত





জীবন্ত দেখিনি তাকে, নিস্তব্ধ অথবা চমৎকার রঙের মিশ্রণ,
দুর্ভাগা আমি, ভোররাতে মুখের বিভিন্ন পায়চারি,
ফেসবুকে পাপ, মিথ্যাভাষণ, সাবধান হবার কি আছে?
বলছি না, দুজনের মধ্যে কল্পনা, এটা যেন যৌনতার গান।
খেয়ালের কর্মশালা যেন, কালচে রঙের অশুভ আপেল
আমার নিভৃত জীবন, খড়খড়ি, কামনা বাসনা
আমার সন্ধ্যায় কবি ছিল খোদাই পোট্রেট, আর
ঝোপের আড়ালে তিনি, হতভাগ্য স্বামীর তরোয়াল।


স্বপ্ন ছিল, সিঁড়ি বেয়ে উঠে যাব রসিকের কাব্যনাটকে
সুরের আশ্রয় নিলাম, এমন প্রক্রিয়া, হুঁশ ফেরানোর।
খুঁজে পেয়েছি শরীর মন্থন যেন প্রাথমিক মনের তাড়না...


কে প্রাসঙ্গিক,আদৃত হয়েছিল আগে? কে অতি উজ্জ্বল ছিল!
রেফারেন্স নেই, মৌলিক হরিণশিকার!
নানাবিধ সমুজ্জ্বল ছিল, জোয়ারের আভাস
উতলা যেন সে নীল দর্শনে বিধুর।

আহা, ফেসবুক দৃশ্যের অন্তরালে, তুমি চেনো কি?
সে শুধু গাঢ় অনুভব, সন্ধ্যার ছায়া।
ছোঁয়া নেই, রহস্য, সাসপেন্স যেন তা প্রেমিকার অলৌকিক কিছু


দেখা যায় কথোপকথন, ফোটোগ্রাফ, ঝগড়ার তন্দ্রা
কল্পনার সাথে খুঁজে পেয়েছি একই দৃশ্য,
কথা জন্মায়,আমি অবশ্য সৌভাগ্যবান।
সুদেহী কবিতার পেটে শুয়ে আছি

পৃথিবী আনন্দের, শিস দিই, অনধিকার
ডিনারে আমার বিষাদ
চলতে চলতে টুকরো টুকরো 
পৃথক
নারীরা তন্দ্রাচ্ছন্ন, আমাকেই খোঁজে

রান্না পুড়ে যায়, রোমাঞ্চকর শিহরণ
মিশে যায় মাংসের ঝোলে...










এবং একুশ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন