বুধবার, ১ এপ্রিল, ২০১৫

কবিতাঃ ডঃ সুজাতা ঘোষ




তবেই লাল সূর্য
ডঃ সুজাতা ঘোষ



তুমি সবে উঁকি দিচ্ছ সোনালী হাসি ছড়িয়ে সাদা রূপ খুলে
জল পেরিয়ে সবুজ আর তার উপর আরও অনেক পেখম
এখনই কি তোমার ঘুম ভাঙল আমার মত?
তাল গাছের লম্বা পায়ের মাথায় নীল পাখিটা অস্থির লাল চোখে খুঁজছে ...

লোকে বলে, কেন এত হাবিজাবি লেখেন আপনি?
আমার মনের বন্ধ মনে অনেকগুলো রঙ এলোমেলো ঘোরাফেরা করে
ওই যে দেখছ রামধনু রঙ আকাশ, ওখানে আমার বাস।
তুমি তো শুধু পড়, পড়েই তোমার আনন্দ ...
কি করে বুঝবে সারি সারি মেঘেদের নাচ?

সবুজের সারিগুলো আস্তে আস্তে সরে সরে যাচ্ছে
যেন স্মৃতির বিন্যাস ...
সূর্য আর বিকিরণের প্রেম, সেখান থেকেই উঠে এলো
আরও দুটো চাঁদ আর পৃথিবী।

আমি কি লিখছি?
প্রকৃতি না আমি ... কার কথা বেশী রঙিন?
কাল গেছিলাম “মধুলোকা” তে, ওরা দাঁড়িয়ে আছে ... স্থির।
কত নেশা ওদের গহ্বরে, নেশাগুলো গোল গোল ঘুরপাক খাচ্ছে
কত যুগ যুগান্ত কেটে গেল, এখনো ওরা ঘুরছে।
পুরুষদের নাকি ওতেই নেশা হয়, মনে রঙ ধরে, শরীর আনচান করে।

আমিও কি ঘুছি ওদের মত!
গোল গোল করে অনেক পথ পেরিয়ে?
আমার ঘুম কাটছে, সোনালী আর সাদা মাখা সূর্যটা ডাকছে
নেশা ঝেড়ে আর দুটো পথ এগোতে হবে আমায় ...

তবেই লাল সূর্য ।।




এবং একুশ


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন