বুধবার, ১ এপ্রিল, ২০১৫

কবিতাঃ সুধাংশু চক্রবর্ত্তী

আমার বিশ্বস্ত সাথীরা
সুধাংশু চক্রবর্ত্তী



আমার বিশ্বস্ত সাথী আমার ছায়া, আমার কল্পনার জগৎ
এবং আমার একুশ বছর বয়সটা ।
আর কয়েকটা বছর পর এই আমিই একদিন দশটা-পাঁচটা
করে ক্লান্ত শরীরে ঘরে ফিরে এসে আমার কল্পনার জগৎকে
ডেকে বলবো, আর প্রশ্রয় দিও না আমায়
এরপর মাথায় চড়ে বসলে সেই তুমিই কিন্তু পাগল বলবে
সেই তুমিই কিন্তু প্রহসনের ঝুলি উজার করে দেবে
আমার সমস্ত সত্ত্বার ওপর
তারপর
আমি সত্যিকারের একটা পাগল হয়ে গিয়ে
আমার বিশ্বস্ত ছায়াকেও যাবো দুপায়ে মাড়িয়ে
অথচ ভাববো ওটা ছিলো কোনো শত্রুর ছায়া ।
আর আমার সেই একুশ বছরের বয়সটা আটকে থাকবে
ক্যালেন্ডারের পাতায়, ডায়রীর বুকে লাল আখরের সাথে
যার ইতিহাস পাড়া প্রতিবেশীদের মুখে মুখে ফিরবে,
ওরা একে তাকে ডেকে বলবে
ঐ দ্যাখ পাগলটা হেঁটে যায় নিজের সাথে কথা বলতে বলতে,
কল্পনার জগতে রঙিন স্বপ্নের জাল বুনতে বুনতে ।










এবং একুশ

1 টি মন্তব্য: